Tobu Ful Futuk and Byakhyatit (তবু ফুল ফুটুক এবং ব্যাখ্যাতীত)

লেখক এম মিরাজ হোসেনের চতুর্থ উপন্যাস ‘তবু ফুল ফুটুক’ প্রকাশিত হয়েছে এবারের একুশে বইমেলায়। সত্য ঘটনা অবলম্বনে রচিত এই বইটি ইতিমধ্যেই পাঠকদের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে। বইটির প্রকাশনা প্রতিষ্ঠান নওরোজ কিতাবিস্তানের স্টলে প্রতিদিন ভিড় করছেন বিভিন্ন বয়সের বইপ্রেমীরা।

এবারের বইমেলা সম্পর্কে নওরোজ কিতাবিস্তানের স্বত্বাধিকারী মঞ্জুরুল ইসলাম চৌধুরী চন্দন বলেন, কাগজের দাম বাড়ায় এ বছর বইয়ের দাম বাড়াতে হয়েছে। এতে বই বিক্রিতে নেতিবাচক প্রভাব পড়েছে। গত বছরের তুলনায় এ বছর অনেক কম সংখ্যক বই প্রকাশিত হয়েছে। মেলায় ভিড় ভালো হলেও বিক্রি কম। এর মধ্যে কিছু বই ভালো করছে। লেখক এম মিরাজ হোসেনের বই ‘তুবু ফুল ফুটুক’ ভালো বিক্রি হচ্ছে।

এম মিরাজ হোসেন নতুন বই সম্পর্কে বলেন, বইয়ের বাজার বেশ চড়া। তারপরও ‘তবু ফুল ফুটুক’ বইটি ভালো বিক্রি হচ্ছে। গ্রামীণ সমাজের এক করুণ চিত্র ফুটে উঠেছে বইটিতে। প্রায় সব বয়সের পাঠক বইটি পছন্দ করছে। বইটি অনলাইনে প্রি-অর্ডারে খুব ভালো বিক্রি হয়েছে এবং নতুন অর্ডার এখনও আসছে। নতুন বই ছাড়াও আমার গত বছরের থ্রিলার বই ‘ব্যাখ্যাতীত’ও ভালো বিক্রি হচ্ছে। বাংলাদেশের বৃহত্তম অনলাইন বুক প্ল্যাটফর্ম Rokomari-এর তিনটি সর্বাধিক বিক্রিত থ্রিলার বইয়ের একটি হয়ে উঠেছে।

উল্লেখ্য, গত বছর এম মিরাজ হোসেনের দ্বিতীয় বই ‘আপন নামা‘ এর প্রকাশনা প্রতিষ্ঠানের সর্বোচ্চ বিক্রিত বই এবং ২০২২ সালের একুশে বইমেলায় সর্বাধিক বিক্রিত বইয়ের তালিকায় রয়েছে। তার প্রতিটি বই ভিন্ন ধারার। গত বছর, তিনি সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য পশ্চিমবঙ্গে ভারত-বাংলাদেশ সাহিত্য সংস্কৃতি পরিষদ থেকে ইন্দিরা গান্ধী স্বর্ণপদক এবং আসামের মানব বিকাশ পরিষদ থেকে স্বর্ণপদক লাভ করেছেন। ম্প্রতি লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন, ইউএসএ কর্তৃক নিবেদিত মানবিক সেবার জন্য তাকে পুরস্কৃত করা হয়েছে।

MJF M Miraz Hossain
MJF M Miraz Hossain

সূত্রঃ দৈনিক যায়যায়দিন, দৈনিক সমকাল, দৈনিক মানবজমিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *